(24/7)

পাঠক সেবা | A Trusted Online Book Shop

দশ লেখক দশ জীবন

By জহির উদ্দিন বাবর

প্রকাশক : রাহনুমা প্রকাশনী-Rahnuma Prokashoni

মুদ্রিত মূল্য : 700
বিক্রয় মূল্য : 420 (40% ছাড়ে)
Availability :  In Stock
Buy Now

Share This Book

Image Cash On Delivery

Image 7 days happy return

Image Delivery Charge in Dhaka ৳ 50

Image Delivery Charge Outside Dhaka ৳ 100

Image Purchase & Earn

Product Details

Product Summary:


আজ ইসলামি ধারার লেখালেখিতে যে এত জোয়ার, আপনার কি জানতে মন চায়, তা কীভাবে হল! আপনি কি ভেবেই পান না, কয়েক ঘণ্টায় কয়েক হাজার কপি বই কীভাবে বিক্রি হয়ে যায়? মুসলমানি ধারার এই লেখালেখির নেপথ্য নায়ক কারা, আপনার কি তাদের কথা জানার খুব ইচ্ছা?


.


‘দশ লেখক দশ জীবন’ জানাবে এই সব জিজ্ঞাসার উত্তর। এ মরা গাঙে জোয়ার এনেছেন যারা, সেই কুশীলবগণই উত্তর দেবেন এর। এ সাক্ষাৎকার সংকলন একটি জীবন্ত ইতিহাসকাহিনি। সাধারণত আমরা বিগত সময়ের ইতিহাসই পড়ি। কিন্তু বর্তমানেই ইতিহাস হয়ে বিরাজ করেন কতিপয় দুর্লভ জীবনের অধিকারীগণ। এই বই সেই কিংবদন্তিদের ভাষায় সেই কিংবদন্তিদেরই দুর্লভ জীবনকথার গল্প। 


.


মুসলমানি ধারার লেখালেখিতে ধর্মীয় জীবনের অপরিহার্য বিষয়াবলি নিয়ে লেখা শুরু করেছিলেন শামছুল হক ফরিদপুরী রহ.। এই দশ লেখক সেই পরম্পরার সচেতন উত্তরাধিকার। মওলানা আকরম খাঁ, অধ্যাপক আখতার ফারূক, মাওলানা মুহিউদ্দীন খান, কাজী দীন মুহাম্মদ রহ., মাওলানা আবদুর রহীম ইসলামাদী, মাওলানা নূর মোহাম্মদ আজমী থেকে শুরু হয়ে এই জোয়াল উঠেছিল তাদেরই দায়িত্বশীল কাঁধে। সময় সহজ ছিল না, পথ গুল্মময় ছিল না, সামনে ছিল না আলোর আভাস—তবু তারা হেঁটেছিলেন! কী ফলবে, কতটুকু ভরে উঠবে গোলা—কিছুই নিশ্চিত না জেনে জমিতে নিড়ানি দিয়েছিলেন ভালোবেসে; ভেবেছিলেন—জেগে উঠবে কেউ-না-কেউ! 


.


আজকের বর্তমান কাল কোথায় যাবে আমরা জানি না। কিন্তু সময় বলে, আরও ভালো দিকে যাবে। এই ভালো তাদের হাত ধরে এসেছিল; এই জোয়ারের নেপথ্যে ছিল তাদের তারুণ্য ও যৌবনের কুরবানি। তাদের অনেক দিন-রাত্রির ত্যাগে আজ মুসলমানি লেখালেখির ধারায় এত কোলাহল, এত ডগমা, এত মানুষের ভিড়। তবু আজও তারা ভাবেন—আরও ভালো হবে, আরও আলো আসবে। সেই ভালো কতটা,  সেই আলো কতখানি—সেই বয়ানও আছে এই সাক্ষাৎকার সংকলনে। এই বই জীবন্ত এক আনন্দ ও বেদনা; এই বই গৌরবের সোনালি কাহন; এই বই ইতিহাস হয়ে ওঠার বাঙ্‌ময় আলাপন।


.


'দশ লেখক দশ জীবন' দশজন আলেমের কালি-কলম ও পথচলার গল্পের এক আশ্চর্য বয়ান! তাদের বেড়ে ওঠা, পড়াশোনা, লেখালেখি ও কর্মবহুল জীবনের বহুবর্ণিল ফিরিস্তি নিয়ে হাজির হচ্ছে এই গ্রন্থ! এতে উঠে এসেছে বাঙালি মুসলিম জীবনে একজন আলেম পরিচয়ে তাদের বেড়ে ওঠা; দেশ-কাল ও বাঙলা মৃত্তিকা নিয়ে তাদের লেখালেখি ও জীবনের টুকরো টুকরো গল্প; তাদের জীবনের আকর কিছু সময়ের কথা। যে সময়ে তারা খুঁজে ফিরছিলেন নিজেদের—খুঁজে পেয়েছিলেন নিজেদের! যে সময়টার পাঠ আমাদেরও প্রয়োজন খুব। 




যাদের বর্ণিল সাক্ষাৎকারে সূচিবদ্ধ বই : 


• মাওলানা আব্দুল্লাহ বিন সাঈদ জালালাবাদী
• মাওলানা ইসহাক ওবায়দী 
• আলামা ফরীদ উদ্দীন মাসউদ 
• ড. আ ফ ম খালিদ হােসেন
• মাওলানা লিয়াকত আলী 
• মাওলানা মুশতাক আহমদ 
• মালানা উবায়দুর রহমান খান নদভী 
• মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন 
• মানা ইয়াহইয়া ইউসুফ নদভী 
• মাওলানা শরীফ মুহাম্মদ 

দশ প্রতিভাবান বাঙালি আলেমের কালি-কলম ও পথচলার আত্মজৈবনিক গল্পে আপনাকে স্বাগত!

Product Specification:

Book Name দশ লেখক দশ জীবন
Author Name জহির উদ্দিন বাবর
Publisher Name রাহনুমা প্রকাশনী-Rahnuma Prokashoni
ISBN 9789849385922
পৃষ্ঠা : 375
ভাষা : বাংলা

 জহির উদ্দিন বাবর

জহির উদ্দিন বাবর

জহির উদ্দিন বাবর এর সকল অরিজিনাল বই সংগ্রহ করুন পাঠকসেবা থেকে।

Home
Categories
Cart
Account